সকল পোগ্রামিং ভাষার নাম, Kinds of Programing Language What is Programing Language? । প্রযুক্তি বই।

প্রিয় পাঠক,  
আমি উদয়েন্দু,  আজকে একটি কঠিন বা জঠিল বিষয় নিয়ে আলোচনা করব। আজকের বিষয় ত টাইটেল দেখে জেনেই ফেলেছি সবাই। পোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বা ভাষা এর কথা উঠলেই আমরা HTML কে স্বরণ করি। কিন্তু অনেকেই আছি যারা জানি না এই পোগ্রামিং ভাষা কি,  পোগ্রামিং ভাষা কেন ব্যবহার করা হয় তা ই জানি না। অনেকে মনে করি  HTML একটি পোগ্রামিং ভাষা। এ সব ভ্রান্ত ধারণা গুলো নিমিষ করার জন্যই এই বিষয় টি বিস্তারিত তুলে ধরলাম। ত চলো শেষ পর্যন্ত পড়ি!

সব পোগ্রামিং ভাষার নাম, পোগ্রামিং ভাষা কি? HTML কি, CSS কি, JaVa কি, জাভা স্ক্রিপ্ট কি?
কম্পিউটার পোগ্রামিং এর ভাষা সমূহ 


শুরুতেই এই পোগ্রামিং ভাষার আবিষ্কার সম্পর্কে জেনে নেয়া যাক-

1883 সালে যখন "অ্যাডা লাভলেস" কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের বিশ্লেষণাত্মক ইঞ্জিনে একসাথে কাজ করেছিলেন, তখন অ্যডা তার গাণিতিক দক্ষতা দিয়ে কম্পিউটারের সংখ্যা গত পক্রিয়া উপলব্ধি করতে পেড়েছিলেন। লাভলেস সংখ্যার গুরুত্ব উপলব্ধি করতে সক্ষম হওয়ায়  তার থেকে এই পোগ্রামিং ভাষার ধারণা আসে। পরবর্তীতে এই সূত্র ধরে অনেকেই অনেক পোগ্রামিং ভাষা আবিষ্কার করে। 

আচ্ছা বলুন ত-
 বিশ্বের সর্বপ্রথম পোগ্রামিং ভাষা কোনটি?
জানি অনেকেই HTML এর কথা বলবেন। কিন্তু না! 
Fortran হলো  বাণিজ্যিকভাবে ব্যবহারযোগ্য বিশ্বের  প্রথম কম্পিউটার প্রোগ্রামিং ভাষা যা ১৯৫৭ সালে জন বাকাস ও অন্যান্যরা IBM এ কর্মরত অবস্থায় এটি তৈরি করেন। পরবর্তীতে বাকী ভাষা গুলো একটির ভিত্তিতে আর একটির সুবিধার জন্য  আরেকটি তৈরি হয়। নিচে ধারাবাহিক ভাবে বেশ কিছু জনপ্রিয় ও টপ লেভেলের  পোগ্রামিং ভাষার আংশিক আলোচনা করা হলো
  • Fortran ( ১৯৫৭ )
  • ( ১৯৭০ দশকে)
  • পাইথন (Python)
  • Java ( ১৯৯৪)
  • PHP (১৯৯৪)
  • Java Script (১৯৯৫)
  • C++ (১৯৯৮)
এগুলো হলো কিছু পোগ্রামিং ভাষা। 
আর  নিচের দুটি কোনো পোগ্রামিং  ভাষা নয়।
  • HTML ( ১৯৮৯ ) মার্কাপ ভাষা
  • CSS ( ১৯৯৪ ) স্টাইলশীট
_____________________
  • Fortran(FORmula TRANslationফট্রান পোগ্রামিং ভাষা,  Fortran Programing language

Fortan   ভাষা এর পূর্ণ রূপ হলো FORmula TRANslation ফরমুলা ট্রান্সলেশন। Fortan কে বিশ্বের আদিম পোগ্রামিং ভাষা বলা হয়।  Fortran ই হলো  বাণিজ্যিকভাবে ব্যবহারযোগ্য বিশ্বের  প্রথম কম্পিউটার প্রোগ্রামিং ভাষা যা ১৯৫৭ সাল

তার পর যেটি আসে, সেটি হলো-
  • প্রোগ্রামিং ভাষা

Example of C programming language

সি একটি উচ্চ মানের প্রোগ্রামিং ভাষা। ১৯৭০ দশকে ডেনিস রিচি বেল ল্যাবে এর  নির্মাণ করেন।  C  সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে এর বহনযোগ্যতা (portability)। সি'তে রচিত প্রোগ্রাম যেকোনো অপারেটিং সিস্টেমের কম্পিউটারে চালানো যায়। পরবর্তী কালে এর জনপ্রিয়তা ও সক্ষমতা এতটাই মানুষকে  আকর্ষণ করে যে এর উপর ভিত্তি করে অসংখ্য  C এর সংস্করণ  তৈরি হয়।

  • পাইথন (Python) :

পাইথন  উচ্চস্তরের প্রোগ্রামিং ভাষা। ১৯৯১ সালে গিডো ভান রসম এটি আবিষ্কার করেন। পাইথন নির্মাণ করার সময় প্রোগ্রামের পঠনযোগ্যতার উপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে। একটি বস্তু-সংশ্লিষ্ট (object-oriented)এখানে প্রোগ্রামারের পরিশ্রমকে কম্পিউটারের চেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। এটি অনেক কঠিন ভাষা। পাইথনের কোর সিনট্যাক্স ও সেমান্টিক্‌স গুলো খুবই সংক্ষিপ্ত বা ছোট , তবে ভাষাটির স্ট্যান্ডার্ড লাইব্রেরি অনেক সমৃদ্ধ। পাইথন প্রোগ্রামারদের সমাজ থেকে পাইথন দর্শন এর সূচনা হয়েছে। পাইথন ভাষাটি যদিও সবাই ব্যবহার করে না। কিন্তু সাইভার সিকুইরিটিতে কাজ করা পোগ্রামার রা এটি শিখে থাকে। এটি অনেক শক্তিশালী হওয়ায় যেকোনো তথ্যের এক্সেস নিতে পারে। 


  • Java 
Java Script

JAVA অর্থ হলো কফি। Java উত্তর আমেরিকান ভাষা।১৯৯১ সালে জাভা প্রজেক্ট এর প্রতিষ্ঠাতা James Gosling, Mike Sheridan আর Patrick Naughton একটি কফিশপে বসে জাভা'র আইডিয়া তৈরি করেন। তাই এর নাম  পরবর্তীতে Java রেখেছেন।

এটি একটি শক্তিশালী আধুনিক প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। 
প্রথমে Java  এর নাম ছিল 'ওক' (Oak). পরে ১৯৯৪ সালে এর নামকরণ করা হয়  Java। ধারণা করা হয় জেমস গসলিং এর জানালার ধারে একটি ওক OAK  গাছ ছিল আর এই জানালার পাশে বসেই পোগ্রামিং সম্পর্কে চিন্তা করতেন। তাই হয়তো এরূপ নামকরণ করা হয়।
  জেমস গসলিং এই জাভা পোগ্রামিং এর নেতৃত্ব দিয়েছেন তাই তাকে জাভার জনক বলা হয় ।  তবে ঐ সময় OAK নামে  জেমস গসলিং এর একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ থাকার কারনে পরবর্তীতে দুটির সংমিশ্রণে ১৯৯৪ সালে এর নাম পরিবর্তন করে রাখা হয় Java।
মূলত এটি দিয়ে Apps গুলো তৈরি করা হয়।  Java ভাষা শক্তিশালী হওয়ায় এটি বেশ কঠিন। এর উপর ভিত্তি করেই পরবর্তী তে ওয়েবসাইট বানানোর জন্য  Java script ভাষার আবির্ভাব হয়।
  • PHP (১৯৯৪)
PHP programing language
PHP এর পূর্ণ রূপ হলো Hypertext Preprocesso. বর্তমান সময়ে আরো একটি জনপ্রিয় ভাষা হলো PHP  পোগ্রামিং ভাষা।  এটি আউটপুটকে  একটি আকর্ষণীয় রূপ দিতে পারে তাই এর জনপ্রিয়তা অসাধারণ।  বর্তমান সময়ে Word press ওয়েবসাইট গুলোতে বিভিন্ন প্লাগুন তৈরিতে এই ভাষা সবাই ব্যবহার করে।
১৯৯৪ সালের শরৎ কালে রাসমাস লারডর্ফ PHP ভাষার কল্পনা করে। নিজের ওয়েবসাইটের জীবনবৃত্তান্ত হোম পেজকে এই ভাষায় ট্র্যাক করেন। তারপর অন্যদের দ্বারা ব্যবহৃত সংস্করণটি ১৯৯৫ সালের শুরুর দিকে পাওয়া যায়। রাসমাস তার ব্যক্তিগত হোমপেজে ট্র্যাক করেছেন বলে এটি ব্যক্তিগত হোম পেজ টুলস নামে পরিচিত ছিল আর এখন PHP.

  • Java Script (১৯৯৫)
Java Script


Java  আর java Script নাম দুটি  দেখতে এক রকম হলেও দুটি ভাষার মধ্যে বিশাল ফারাক রয়েছে। Java বিষয়ে ত আগে উপরে আলোচনা করলাম ই এবার আসলাম Java script এ-
১৯৯৪ সালে Java মুক্তি পাবার পর ই  ১৯৯৫ সালে নেটস্কেপের প্রকৌশলী ব্রেন্ডন আইচ Java script  তৈরি করেন। পরবর্তীতে ১৯৯৬ সালের শুরুর দিকে নেটস্কেপ ২ ব্রাউজার এ এর সাথে এটি মুক্তি পায় ।  বর্তমান সময়ে সবথেকে জনপ্রিয় একটি পোগ্রামিং  ভাষা হলো এই জাভা স্ক্রিপ্ট। আমরা যদি Java এর সাথে script লাগাতে ভুলে যাই তাহলে এটি শুধু Java হয়ে যাবে। আসলে Java স্ক্রিপ্ট গুলো HTML ওয়েবসাইটের গঠনকে এনিমেশন এবং সৌন্দর্য দেয়ার জন্য ব্যবহার করা হয়। 

  • C++ (১৯৯৮)
একটু আগে আমরা পড়পছি C ভাষা সম্পর্কে আর এখন পড়ছি C++,  কেমন একটা এলোমেলো লেগে গেলো না? হ্যা! 
আসলে যখন ডেনিস রিচি C ভাষা আবিষ্কার করেছিলেন তখন এই C ভাষার বর্ধিতকরণ হিসেবে ড্যানিশ কম্পিউটার বিজ্ঞানী বিয়ারনে স্ট্রোভস্ট্রপ ১৯৯৮ C++ কে সংস্করণ করেন। 

  • HTML  মার্কাপ ল্যাঙ্গুয়েজ
Html programing language


বর্তমানে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাষা হচ্ছে HTML. এটি কোনো পোগ্রামিং ভাষাা না।কিন্তু অনেকেই ভাবি এটি একটি পোগ্রামিং ভাষা। html একটি মার্কাপ ল্যাঙ্গুয়েজ। যা অষ্টম শ্রেণির  ছাত্র ছাত্রীদেরই প্রাথমিক ভাবে শেখানো  হয়। আর বর্তমানের সব ভাষার ভিত্তি হলো html. এটি সম্পর্কে আমাদের ওয়েবসাইটে অসংখ্য পৃষ্ঠা পাবেন,  চাইলে পড়তে পারেন। HTML কে আপনি দালানের  প্রধান ভিত্তির ন্যায় ধরতে পারেন। অথবা আমাদের দেহের কাঠামো তথা হাড়ের ন্যায়। এই HTML এর সাথে অসংখ্য ভাষা যুক্ত করে পোগ্রামিং কে আকর্ষণীয় করে তুলা হয়। এর ফাইল গুলোকে  ডট এইচ.টি.এম.এল ( .html) আকারে সেভ করা হয়।

HTML এর পূর্ণ রূপ কি?
HTML এর পূর্ণ রূপ হলো Hyper Text Markup Language.

১৯৮৯ সালে টিম বার্নার্স-লি ইন্টারনেট ভিত্তিক এই ভাষাটির আবিষ্কার করেন। তখন তিনি হাইপারটেক্সট সিস্টেম প্রস্তাবে এই ভাষা দিয়ে একটি মেমো লিখেন। পরবর্তীতে ১৯৯০ সালে বার্নার্স-লি ব্রাউজার এবং সার্ভারের সফ্টওয়্যারে এইচটিএমএল (HTML) এর উল্লেখ করেন। 

এই HTML কে সম্পূর্ণ ভাবে শিখতে আমাদের  html পোস্ট গুলো দেখে নিবেন। আশা করি আপনার ICT জীবনে কাজে আসবে।


  • CSS (Cascading Style Sheets)
CSS ভাষা


CSS কোনো প্রোগ্রামিং ভাষা নয়। এটি একটি স্টাইল শীট।
CSS এর পূর্ণ রূপ হলো Cascading Style Sheets. এর ফাইল সমূহ কে  .css আকারে সেভ করতে হয়। এটি একটি সহজ শীট। বর্তমান সময়ে এই শীট দিয়ে পোগ্রামিং কে সহজ করে তুলা হয়। এর মধ্যে ব্যবহার করা কোড গুলো পোগ্রামিং কে আকর্ষণীয় করে তুলে।

১৯৯৪ সালে www এর জনক "টিম-বার্নার লি" এর সাথে কাজ করার ' Opera সময়সফ্টওয়্যার সংস্থার চিফ টেকনিক্যাল অফিসার এবং সিএসএস ওয়েব স্ট্যান্ডার্ডের সহ-নির্মাতা- হ্যাকন ওয়াইম লাই " CSS ধারণার প্রস্তাব করেছিলেন। পরবর্তীতে ১৯৯৬ সালের ১৭ ডিসেম্বর (www Consortium) দ্বারা।  প্রথম CSS প্রকাশিত হয়েছিল  । বার্ট বস ছিলেন CSS1 এর সহকারী লেখক। তাই বলা যায়   হ্যাকন ওয়াইম লাই এবং বার্ট বোস দ্বারা CSS তৈরি করা হয়েছে।
________________________
প্রিয় পাঠক, 
এই ছিল কয়েকটি জনপ্রিয় এবং শক্তিশালী  পোগ্রামিং ভাষা নিয়ে আলোচনা,  এছাড়াও আরো অনেক পোগ্রামিং ভাষা রয়েছে যেগুলো নিয়ে পরবর্তীতে আলোচনা করব। আশাকরি কিছু জানতে পেড়েছি সবাই। এরকম আরো প্রয়োজনীয় তথ্য পেতে অবশ্যই সাথে থাকবেন!
আর  আর এই ভাষার উপর আরো অনেক পৃষ্ঠা  রয়েছে, একেকটি পৃষ্ঠায় একেকটি ভাষাকে আলাদা আলাদা করে দেখানো হয়েছে। আশা করি দেখে নিবেন।
ধন্যবাদ! 

Post a Comment

0 Comments