ইউটিউব -ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম হয়। Who Pays YouTubers - Content Creators? Why does Facebook give us money? । প্রযুক্তি বই।

 প্রিয় পাঠক, 
আমি উদয়েন্দু,  আজ আমি একটি খুব জনপ্রিয় এবং আকর্ষণীয় প্রশ্ন সম্পর্কে বিস্তারিত কথা বলব!  খুব কম মানুষ আছে যারা- ফেসবুক, ইউটিউব Google  প্ল্যাটফর্ম থেকে অর্থ উপার্জনের জন্য MoneyCircle সম্পর্কে জানতে চাই না। ফেসবুক, ইউটিউব- টিকটক- ইত্যাদি স্থানে দেখে থাকি এবং ‍শুনে থাকি যে মানুষজন এখান থেকে কন্টেন্ট বা ভিডিও আপলোড করে অর্থ উপার্জন করছে । আর আমরা অনেকেই  চাই তাদের মতো অনলাইন হতে অর্থ উপার্জন করতে। কিন্তু আমরা কি জানি এই অর্থ সমূহ কোথা হতে আসে? 
আমাদের মনে সবসময় এই প্রশ্ন থাকে যে ফেসবুকার বা ইউটিউবার বা যারা গুগলে লেখেন তারা কীভাবে অর্থ পায়?  
বিস্তারিত পড়ব- কিন্তু তার আগে কিছু ভুল ধারণা ত উন্মুক্ত করি ।
একটি ভুল ধারণা-
আমি একদিন একজন বেশ জ্ঞানী ব্যক্তিকেই প্রশ্ন করেছিলাম, আচ্ছা ভাই বলেনতো এই যে আপনি ফেসবুকে পোস্ট করছেন মানুষজনের পোস্ট দেখছেন , লাইক কমেন্ট করছেন , এসব থেকে তারা কিভাবে কোন প্রকৃয়ায় টাকা বা অর্থ উপার্জন করছে?
-উত্তরে সে বললো - ঐযে আমাদের মোবাইলের MB চলে যায় , ঐ এমবি গিয়ে তাদের একাউন্টে টাকা জমা হয়। তারপর ঐ ক্রিয়েটর রা টাকা পায়।
শুনে বেশ  মজা পেলাম । দেখেন এই আধুনিক যুগে এসে আমাদের কে কতই না ভুলের সাথে বাঁচতে হয় । 



আচ্ছা আমরা কি জানি , কিভাবে টাকাগুলো  ফেসবুক - ইউটিউব হতে আসে ?
কিভাবে আমাদের মোবাইলের  MB গুলো শেষ হয়? 
ফোনের এম.বি   MB সব কোথায় যায় ?
সব প্রশ্নের উত্তর ই পাবেন । এ নিয়ে একটি পোস্ট রয়েছে লাগলে দেখে নিবেন সার্চ করে। 
কন্টেন্ট ক্রিয়েটরদের  টাকা  দেয় কে, কেন?
আজ আমি এই প্রশ্নটিকে এমনভাবে বিশ্লেষণ করব যাতে এর পরে এই প্রশ্নের উত্তর পেতে আপনাকে আর কোথাও যেতে হবে না। তো চলুন জেনে নেওয়া যাক এই সন্তোষজনক উত্তর কি।


যদি সংক্ষেপে বলি তাহলে অনেকেই বুঝবে না, তাই গল্পের মতো বলি-

ধরুন  আপনি একজন প্রাপ্তবয়স্ক, এবং আপনি আপনার এলাকায় একটি ছোট কাটের দোকান খুলছেন।
তাহলে আপনি অবশ্যই চান আপনার দোকানটি প্রচার হোক, লোকেরা আপনার দোকান সম্পর্কে জানুক। তাই আপনাকে অবশ্যই আপনার দোকানের কথা লোকদের জানাতে হবে, তাদের অবশ্যই বলবেন যে আপনি দোকানে আসছেন? 
হ্যাঁ! একইভাবে, আপনার যদি শহরে একটি ভাল মানের দোকান থাকে, তবে আপনার অবশ্যই বাজারে বিজ্ঞাপন দেওয়া উচিত যাতে লোকেদের আপনার দোকান সম্পর্কে জানানো হয়? আর বিজ্ঞাপন দেওয়ার জন্য বা বিজ্ঞাপন প্রচারের জন্য কর্মী নিয়োগ বা কারো সাহায্য নিতে হয়?
গ্রাহকরা কি এটি পরে আপনার দোকানে আসবে?

একইভাবে,  গুগল  একটি  নেটওয়ার্ক যেটি   প্রধান অনলাইন পরিষেবা এবং অফলাইন ব্যবসার  জন্য বিজ্ঞাপনদাতা, কর্মী বা প্রবর্তক  হিসাবে কাজ করে ৷ 

এখন নিশ্চয়ই বলবেন-  গুগল কিভাবে   ম্যানেজ করে?

গুগল  কি? Google কি  ?  
দেখা- 
গুগল এমন একটি প্রতিষ্ঠান বা নেটওয়ার্ক। যা বিশ্বের সকল তথ্য ছড়িয়ে দেয় সারা বিশ্বে। অন্য কথায় Google বিশ্বের  সমস্ত অনলাইন বা  অফলাইন  কার্যকলাপের   কেন্দ্র। বিজ্ঞাপন সহ সকল নেটওয়ার্কের সাথে তাদের সম্পর্ক রয়েছে।

আসলে, বিশ্বের সমস্ত বড় কোম্পানি এবং সংস্থাগুলি   তাদের প্রচারের জন্য Google এর কাছে যায়  । এবং   গুগলে  বিজ্ঞাপন  দেওয়ার  উপায়  খুঁজুন    ।  আপনি তাদের বিজ্ঞাপন আর দেখতে পাবেন না. তাই বিজ্ঞাপন প্রচারের জন্য ভালো কন্টেন্ট প্রয়োজন। উদাহরণস্বরূপ, আপনি যখন   ইউটিউবে   একটি    ভিডিও  দেখেন বা  Google এ   একটি পাঠ্য পড়েন   , তখন আপনি বিজ্ঞাপনগুলি প্রদর্শিত দেখতে পাবেন  ৷ এই বিজ্ঞাপনটি মূলত অনলাইন ব্যবসার খোরাক।   

এজন্য Google  গুগলও ইউটিউব কোম্পানি, ফেসবুক কোম্পানি, প্রায় সব ধরনের কোম্পানিকে টাকা দেয়। এবং বিনিময়ে, YouTube কন্টেন্ট  নির্মাতাদের মাধ্যমে তাদের বিজ্ঞাপন প্রচার করে  । অর্থাৎ কন্টেন্ট ক্রিয়েটর বা যারা ভিডিও চ্যানেল তৈরি করেন তারা ধাপে ধাপে এভাবে আয় করেন। এ ক্ষেত্রে Googl কেন্দ্রীয় মাধ্যম বলা চলে। এই গুগল ই মূলত সকল অনলাইন ফ্লাটফর্মের অর্থের সোর্স। 

এছাড়াও গুগল সম্পর্কে এমনও তথ্য রয়েছে, যা আপনি গুগল সম্পর্কে কল্পনাও করতে পারবেন না  এটির নেটওয়ার্ক কত বৃহৎ , অনলাইন জগতের এমন কোন সেক্টর নেই যেখানে গুগলের প্রাধান্য নেই । আপনি এখন যেখানে যেটি দিয়ে পড়ছেন এই ব্রাউজারটিও গুগলের। আর আপনি যে মোবাইলে যে  প্লেস্টোর ব্যবহার করেন তাও গুগলের ই। আপনি যে জিমেইল ব্যবহার করছেন তা গুগল হতে প্রভাইড করা। অর্থাৎ আপনি প্রতিদিন গুগলের সাথে গুগলের সাহায্য নিয়ে জীবন জাপন করছেন। তাহলে নিশ্চই বুঝতে পেরেছি গুগল কতটুকু বৃহৎ.

কন্টেন্ট ক্রিয়েটর - ফেসবুকার - ইউটিউবারদের ইনকাম ফ্লো--

আচ্ছা এর একটা ডায়াগ্রাম করা যাক-

ব্যবসা প্রতিষ্ঠান বা শিল্প Google  YouTube / অন্যান্য প্ল্যাটফর্ম ➔ বিষয়বস্তু নির্মাতারা    

এখন নিশ্চয় বুঝতে পারছেন কিভাবে কনটেন্ট ক্রিয়েটররা টাকা পায়? হ্যাঁ! এই হল কিভাবে 
এছাড়াও বিষয়বস্তু নির্মাতারা বিভিন্ন কোম্পানি থেকে সরাসরি স্পনসর পান। যার মাধ্যমে বেশি আয় হয়।

আবার,  বিষয়বস্তু নির্মাতারা-ভিডিও নির্মাতারা-ভিডিও তৈরি করে সরাসরি আয় করেন না। তাদের কন্টেন্টে বিজ্ঞাপন দিতে হবে।  কন্টেন্ট ক্রিয়েটররা মূলত উপার্জন শুরু করে যখন প্ল্যাটফর্ম   বিভিন্ন শর্ত পূরণ করার পর আমাদের অ্যাকাউন্টে নগদীকরণ বা আয় যোগ করে। 
একজন কন্টেন্ট ক্রিয়েটর তার অ্যাকাউন্টে অর্থ পেয়ে থাকে অনেক শ্রমের বিনিময়ে। আমরা অনেকেই এই অনলাইন হতে টাকা ইনকাম করাকে সহজ মনে করি । আমরা ভাবি কন্টেন্ট তৈরির পরপর মানুষজন দেখলেই কন্টেন্ট ক্রিয়েটর রা টাকা পেয়ে যায় বা তাদের অর্থ উপার্জন শুরু হয়ে যায় । কিন্তু না । এই সফলতা গুলোর পেছনেও অনেক শ্রম রয়েছে। 
প্রিয় পাঠক,  আপনি কিভাবে একজন সফল কন্টেন্ট ক্রিয়েটর হবেন তা বিস্তারিত আলোচনা করা হয়েছে অন্য একটি পোস্টে। চাইলে দেখে নিতে পারেন।
আশা করি আপনি এখন একটি সম্পূর্ণ ধারণা পাবেন//

এরকম আরো মজার অজানা তথ্য জানতে আমাদের সাথে থাকতে ভুলবেন না!

ধন্যবাদ!



Post a Comment

0 Comments