মোবাইলের RAM বেশি হলেই কি ইন্টারনেট স্পিড বেশি পাওয়া যায়? । প্রযুক্তি বই।

প্রিয় পাঠক, 
আমি উদয়েন্দু বরাবরের মতোই আরো একটি ভুল ধারনার সমাপ্তি করতে যাচ্ছি। আজকের টপিকটাও একটি অন্য লেভেলের মজা দিবে আপনাকে। আপনার জানার আগ্রহ টা তিনগুণ বেড়ে যাবে। 
আচ্ছা আপনি কি জানেন -
  • মোবাইলের RAM কি ROM কি?
  • মোবাইলের ইন্টারনেট  নেট স্পিড কোন যন্ত্রটি প্রভাইড করে?
  • মোবাইল কেন স্লো হয়ে যায়?মোবালে হ্যাং করে কেন?
  • আপনার মোবাইলের/সিমের MB তাড়াতাড়ি শেষ হয়ে যায় কেন?
এই সবগুলো প্রশ্নের উত্তরই আজকের পৃষ্ঠায় মিলবে। 
কি? 
জানার আগ্রহটা আরো বেড়ে গেলো নাকি?

RAM full meaning,  Rom Full meaning,  মোবাইলের এমবি বেশি যায়, এমবি তারাতাড়ি শেষ হয়ে যাওয়ার সমাধান।  রেম ও রমের মাঝে পার্থক্য কি, RAM ও ROM এর মাঝে পার্থক্য কি


আচ্ছা এখন আলোচনা শুরু করি-

RAM কি?  
আর, RAM এর পূর্ণ রূপ  কি? 
একটু বিস্তারিত বলি-
RAM হলো এক প্রকার অস্থায়ী স্টোরেজ। যার পূর্ণরূপ হলো Random Access Memory.  যারা  বুঝতে  পারে এর পূর্ণ রূপ দেখেই বুঝে যায় যে আসলে এর কাজ কি। ত এই সম্পূর্ণ বাক্যকে যদি আমরা ভেঙে দেখি- Random এর বাংলা অর্থ দাঁড়ায়  এলোমেলো, বা অস্থায়ী। অর্থাৎ যা নিজের দ্বারা সাজানো মেমোরি নয় 
সহজ ভাবে জানতে গিয়ে এটাকে গল্পাকারে বিশ্লেষণ করা যাক।
ধরেন, আপনি একটি ফোন কিনলেন, তখন আপনি ফোনে অবশ্যই  অ্যাপস /তথ্য/ছবি/ভিডিও  সংরক্ষণ করবেন। তখন একটি জিনিস লক্ষ্য করবেন- আপনি যদি শুধু,  ফটো ভিডিও বা ফাইল জাতীয় কোনো কিছু মোবাইলে প্রবেশ করারন তখন  ঐ গুলো ROM এ চলে যায়। কিন্তু যদি কেনো অ্যাপ ইন্সটল করেন তখন ঐ গুলো RAM এ চলে যায়। 
তার মানে কি - RAM এর কাজ শুধু অ্যাপ স্টোর করা?
না!

আরো স্পষ্ট করে দিচ্ছি-
ধরেন আপনি একটি ব্রাউজারে ঢুকলেন এবং এখান থেকে আপনি একটি PDF পড়ার বা ভিডিও দেখার ওয়েবসাইটে ঢুকলেন এবার আপনি যখন শুধু পড়েন বা ওয়েবসাইটি ব্যবহার করেন তখন ওয়েব সাইটের তথ্য গুলো আপনার মোবাইল বা কম্পিউটারের ডিসপ্লেতে প্রদর্শিত হয় এই তথ্য গুলো মূলত RAM ই কিছু সময়ের জন্য স্টোর বা জমা করে রাখে যার ফলে আপনি এগুলো দেখতে পান। আর যখন ব্রাউজার বা টেব কেটে ফেলেন তখন অটো মেটিক RAM এর জমা করা তথ্য গুলো মুছে যায়। কিন্তু যদি আপনি ঐ তথ্য গুলোকে আপনার ফোনের ROM এ আনতে চান তাহলে তথ্য সমূহ Download করতে হবে। আর ডাউনলোড করার পর ই আপনি এগুলোকে ইন্টারনেট ছাড়াই ROM এ দেখতে পাবেন। এটাই মূলত RAM আর ROM এর কাজ।

বুঝার সুবিধার জন্য  আরো স্পষ্ট করে দিই-

আপনি যখন ইউটিউবে ভিডিও দেখেন তখন আপনি ভিডিওর নিচে ' Time Zone এর দিখে একটু থাকাবেন, এখানে আপনি দুরকম লেয়ার দেখতে পাবেন। একটি হলো লাল লেয়ার,  আরেকটি অস্পষ্ট সাদা লেয়ার। ঐ সাদা লেয়ারটিকে লক্ষ্য করুন, দেখবেন  এটি লাল লেয়ারের আগে আগে চলে। মূলত এটিই RAM এর কাজ, RAM ঐ ভিডিওর তথ্য গুলো আগে সংরক্ষণ করে। তারপর আপনি এগুলো দেখতে পান। দেখবেন  লেয়ার টি যদি লাল লেয়ারের অনেক সামনে থাকে তখন DATA বা ইন্টারনেট কানেকশন ছাড়াই বা ডাটা বন্ধ করে দেওয়ার পরও আপনি ভিডিওটি দেখতে পারেন। আমি একটি চিত্রের সাহায্যে দেখালাম।

RAM full meaning,  Rom Full meaning,  মোবাইলের এমবি বেশি যায়, এমবি তারাতাড়ি শেষ হয়ে যাওয়ার সমাধান।  রেম ও রমের মাঝে পার্থক্য কি, RAM ও ROM এর মাঝে পার্থক্য কি


উপরের ছবিতে নিশ্চই দুটি লেয়ার দেখতে পারছেন? 
এখানে সাদা লেয়ার টি সামনে যাওয়ার একমাত্র কারণই RAM. এটি আপনার দেখা ভিডিও কে আগেই জমা করে নেয় যার ফলে  আপনি দেখতে পান। কিন্তু  যদি আপনি এটা ডাউনলোড করতে চান তখন সেটি আপনার ROM এ জমা হবে। 

আশা করি বুঝতে পেরেছি সবাই!

শুধু তাই নয়, RAM মেবাইল বা কম্পিউটারের ক্ষমতার আধার ও বলা হয়। 
অর্থাৎ আপনার ফোনের RAM যত ফ্রী থাকবে বা জায়গা খালি থাকবে, আপনার ডিভাইস তত স্পিডে কাজ করবে।
আপনি যখন একসাথে অনেকগুলো কাজ করেন বা টেব খুলেন,  তখন সব গুলো টেবের ডাটাকে RAM জমা করে থাকে। যার ফলে এটি পূর্ণ হতে থাকে।
 যখন আপনি ভারী বা বড় ধরনের এপ ব্যবহার করেন  তখন কিছু সময়ের জন্য আপনার RAM পূর্ণ হয়ে যায়, যার ফলে ডিভাইস কাজ করা বন্ধ করে দেয় আর হ্যাং হয়ে যায়। তাই কাজ করার শেষে টেব গুলো বন্ধ করে দিতে হয়,  RAM  ফ্রী করার জন্য।। 

চিত্র টি দেখুন।
RAM full meaning,  Rom Full meaning,  মোবাইলের এমবি বেশি যায়, এমবি তারাতাড়ি শেষ হয়ে যাওয়ার সমাধান।  রেম ও রমের মাঝে পার্থক্য কি, RAM ও ROM এর মাঝে পার্থক্য কি

কি দেখতে পাচ্ছেন?
আসলে এটি হলো ঐ RAM এর পারফরম্যান্স ভিও গ্রাফ। যখন খুব বেশি টেব বা খুব ভারী এপস ব্যবহার করেন তখন ঐ গ্রাফের ব্লো লাইন ফিল হয়ে যায়।
ত আসা করি RAM এর বিষয় টা স্পষ্ট! 


  • ROM কি ?
ROM কি? ROMএর পূর্ণ রূপ কি?
ROM এর পূর্ণ রূও হলো Read Only Memory.  এর অর্থ হলো আপনি শুধু এই মেমোরি দিয়ে তথ্য সংগ্রহ করে দেখতে আর পড়তে পারবেন। এটি কে কম্পিউটার বা মোবাইলের স্থায়ী মেমোরি বলা হয়। এটিতে তথ্য জমা রাখলে আপনি ডিলিট  না করা অব্দি তথ্য জমা থাকে। তবে এটিতে কোনো নেট এক্সেস নেয়া যায় না। আপনি কেবল ডাউনলোড কৃত ফাইল গুলোই এটায় জমা রাখতে পারবেন। ROM অনেক প্রকার হয়ে থাকে, যেমন,
  • মাইক্রো চিপ মেমোরি (যেটা মোবাইলে ব্যবহার করা হয়)
  • HDD ( কম্পিউটারের স্থায়ী মেমোরি), 
  • SSD ( কম্পিউটারের স্থায়ী মেমোরি)
  • DVD
  • পেন্ড্রাইব।
ইত্যাদি। 

মূলত - ফোনের কম্পিউটারের এক্সটার্নাল ও ইন্টারনাল  স্টোরেজ ই ROM.

  • মোবাইলের ইন্টারনেট  নেট স্পিড কোন যন্ত্রটি প্রভাইড করে?
এই বিষয়টার উপর আমাদের অনেকেরই একটা ভুল ধারনা রয়েছে।
আমরা মনে করি যে, RAM আমাদের ইন্টারনেট স্পিড প্রভাইড করে। মানে যে মোবাইল বা কম্পিউটারের RAM বেশি হবে সে সেটির নেটওয়ার্ক স্পিড বেশি হবে।
কিন্তু  না!
মোবাইল বা কম্পিউটার এর নেট ওয়ার্ক স্পিড শুধু RAM ই না। মোবাইলের বেশ কয়েকটি পার্সের উপর নির্ভর করে। তবে বেশির ভাগ ক্ষেত্রেই RAM এর উপর নির্ভর করে কারণ - RAM ই সর্বপ্রথম অনলাইনের তথ্য গুলো এক্সেস করে। তাই RAM ফ্রী থাকলে তথ্য দ্রুত RAM এ প্রবেশ করে। এছাড়াও নেটওয়ার্ক স্পিড আরো কয়েকটি পার্সের উপর নির্ভর করে যেমন -
  • Processor  Core
  • Processor Generation
  • ROM
ইত্যাদি। 
তাই এই জিনিস গুলো যত ফ্রী রাখবেন তত নেটওয়ার্ক স্পিড পাবেন।

আশা করি বুঝতে পেরেছি সবাই! 


  • আপনার মোবাইলের বা সিমের MB তাড়াতাড়ি শেষ হয়ে যায় কেন?
অনেকে আবার ভাবি RAM বেশি  থাকার কারণে MB তারাতাড়ি শেষ হয়ে যায়। 
এটি একটি ভুল ধারণা!
MB তারাতাড়ি শেষ হয়ে যাওয়ার প্রথম কারণ  হলো  আপনার ফোনের অনলাইন App গুলো বন্ধ করে না রাখা। আরেকটি কারণ হলো - কাজ শেষে ব্রাউজার টেব বন্ধ করে না রাখা। এরকম অনেক কারণ রয়েছে যা নিচে উল্লেখ করেছি। 
দেখুন যেহেতু RAM তথ্য বা ডাটা জমা করে,  তাই এটি তার ক্ষমতা অনুযায়ী তথ্য সংগ্রহ করবেই। কিন্তু যদি প্রয়োজনের বাইরে আপনি, এপ বা ব্রাউজারে টেব চালু রাখেন তাহলে RAM অপ্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতেই থাকে -করতেই থাকে। তাই ফোনের MB তারাতাড়ি শেষ হতে থাকে।।
MB সেইভ করার কয়েকটি টাস্ক হলো-
  • প্রয়োজন শেষে অনলাইন কানেক্টেড এপস সমূহ সেটিং ট গিয়ে বন্ধ করে রাখেন।
  • প্রয়োজন শেষে ক্রোম বা ব্রাউজার টেব গিলো ক্লোজ করে রাখেন।
  • মোবাইলে ডাটা সেভার অন করে রাখেন।
  • অটো প্লে ভিডিও অফ করে রাখেন।
  • মেবাইলের নোটিফিকেশন সেটিং এ গিয়ে কুকিজ গুলো অফ করে রাখেন।।
এবার আপনার MB একটাও বিফলে যাবে না।।

বুঝতে পেরেছি নিশ্চয়ই! 

প্রিয় পাঠক- এমন আরো ইন্টারেস্টিং বিষয়বস্তু জানতে আমাদের সাথে থাকতে ভুলবেন না।
ধন্যবাদ! 

Post a Comment

0 Comments