কম্পিউটারের CPU কি? What is CPU in Computer? (Part 3) Described for Parts of computers. । প্রযুক্তি বই।



কম্পিউটারের সিপিইউ কী?  অংশগুলোর নাম কি?  কম্পিউটারের সিপিইউ কী তা আমরা সবাই জানি আগের পোস্টে, তবে আমরা আবার বলিনি।  CPU এর পূর্ণরূপ হল সেন্ট্রাল প্রসেসিং ইউনিট অর্থাৎ কম্পিউটারের যে অংশ বা ইউনিট তথ্য প্রক্রিয়াকরণ করে সেটি হল CPU।  উপরের ছবিতে
কম্পিউটারের সিপিইউ কী? অংশগুলোর নাম কি?


কম্পিউটারের সিপিইউ কী তা আমরা সবাই জানি  আগের পোস্টে, তবে আমরা আবার বলিনি। CPU এর পূর্ণরূপ হল সেন্ট্রাল প্রসেসিং ইউনিট অর্থাৎ কম্পিউটারের যে অংশ বা ইউনিট তথ্য প্রক্রিয়াকরণ করে সেটি হল CPU। উপরের ছবিতে, আপনি একটি CPU বক্স দেখতে পাচ্ছেন, যাকে বলা হয় CPU ক্যাশে, CPU ক্যাশিং বা কেস। যার মধ্যে কম্পিউটারের সকল যন্ত্রপাতি সংযুক্ত থাকে।
এই CPU কেসের ভিতরে অনেক ডিভাইস আছে। এটি ধীরে ধীরে নীচে আলোচনা করা হল।
  • কম্পিউটার মাদারবোর্ড,
  • প্রসেসর 
  • বিদ্যুৎ সরবরাহ,
  • ROM(HDD/SSD), 
  • RAM 
  • ডিভিডি, 
  • গ্রাফিক্স কার্ড, 
  • শীতলকারী পাখা, 
মাদারবোর্ড
কম্পিউটার মাদারবোর্ড:
কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ অংশ হল মাদারবোর্ড, যার মাধ্যমে কম্পিউটারের সমস্ত ডিভাইস সংযুক্ত থাকে। একটি মাদারবোর্ডে তারের জন্য অসংখ্য পিন থাকে, উপরের ছবিটি একটি মাদারবোর্ডের একটি চিত্র। বিভিন্ন স্থানে বিভিন্ন ধরনের ডিভাইস সংযুক্ত করে একটি সম্পূর্ণ কম্পিউটার তৈরি করা হয়। একটি মাদারবোর্ডে সাধারণত একটি প্রসেসর থাকে। এর ভিতরে আপনি অনেক পুট দেখতে পাবেন। এখানে প্রতিটি পুট বিভিন্ন ডিভাইসের সাথে লাগানো যেতে পারে। মাদারবোর্ড খোলা এবং ইনস্টল করার সময় সতর্কতা অবলম্বন করুন। এর একটি পুট ভেঙ্গে গেলে অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন। এছাড়াও, মা পাখিকে কখনই পানির সংস্পর্শে আসা উচিত নয়। সারা শরীরে বিদ্যুৎ প্রবাহিত হয়।




প্রসেসর 
প্রসেসর:
কম্পিউটারের প্রধান অংশ হল প্রসেসর, প্রসেসরকে কম্পিউটারের মস্তিষ্ক বলা হয়। এর মাধ্যমে কম্পিউটারে নির্দেশাবলী প্রক্রিয়া করা হয়। প্রসেসর কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং ব্যয়বহুল অংশ। যদিও এটি দেখতে খুব ছোট। একটি দিয়াশলাই স্টিক বক্সের আকার সম্পর্কে তবে   দেখতে বেশ চ্যাপ্টা, এটিকে সাবধানে সরানো দরকার, এতে অসংখ্য পুট রয়েছে, আপনি ছবিতে দেখতে পাচ্ছেন, আমি যে গোল হলুদ জিনিসগুলি দেখছি সেগুলি সবই পুট। এর একটি পিন ভেঙ্গে গেলে প্রসেসরটি নষ্ট হয়ে যায়। এটি ঠান্ডা রাখতে একটি হিটসিঙ্ক এবং একটি ফ্যান ব্যবহার করা হয়। প্রসেসর ভালো রাখতে থার্মাল পেস্টও ব্যবহার করা হয়। কাজ করার সময় এত গরম হয়ে যায় যে হাত পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।



পাওয়ার সাপ্লাই 
পাওয়ার সাপ্লাই:
এর নাম শোনার পর  আমি নিশ্চয়ই জেনে গেছি এর কাজ কী, এর কাজ মাদারবোর্ডসহ বাকি ডিভাইসগুলোতে পাওয়ার প্রদান করা। যখন সরাসরি এসি পাওয়ার এটিতে ঢোকানো হয়, তখন একটি নির্দিষ্ট পরিমাণ কারেন্ট প্রবাহিত হয়, তবে বেশিরভাগ পাওয়ার সাপ্লাই 220 ভোল্ট শক্তি দেয়। ফলে উচ্চ মাত্রার বিদ্যুতের কারণে কম্পিউটারের মাদারবোর্ড ক্ষতিগ্রস্ত হতে পারে না।
এর ভিতরে একটি কুলিং ফ্যান আছে।

 রম ROM
স্থায়ী কম্পিউটার মেমোরি কোনটি?
রম ROM কে কম্পিউটারের স্থায়ী মেমোরি বলা হয়। কম্পিউটার বন্ধ থাকলেও এর ভিতরের ডাটা মুছে যায় না। রমের ভিতরে অনেক তথ্য সংগ্রহ করা যায়! যেমন: ছবি, ভিডিও, ফাইল, অ্যাপস ফাইল, ফোল্ডার ইত্যাদি।
 কর্মক্ষমতার উপর ভিত্তি করে রম আবার দুই ধরনের হয়, 
  •  এসএসডি এবং
  •  এইচডিডি।
SSD এর পূর্ণরূপ কি?  SSD সম্পূর্ণ অর্থ
SSD: সলিড স্টেট ড্রাইভ

এস.এস.ডি
এটি HDD এর চেয়ে দ্রুত এবং আরও শক্তিশালী, SSD এর পূর্ণরূপ হল সলিড স্টেট ড্রাইভ, এটি দেখতে একটি মোবাইল ব্যাটারির মতো। পাশা এবং কঠিন এটি কম্পিউটার ডেটা সংরক্ষণ করে। বেশিরভাগ ল্যাপটপে এবং আজকাল ডেস্কটপেও এর ব্যবহার খুবই জনপ্রিয়। একটি কম্পিউটার একাধিক SSD ব্যবহার করতে পারে।

SSD HDD এর পূর্ণরূপ কি?  SSD সম্পূর্ণ অর্থ
HDD: হার্ড ডিস্ক ড্রাইভ

এইচ.ডি.ডি
এটি  কম্পিউটারের বড় মেমরি, এর পুরো নাম হার্ড ডিস্ক ড্রাইভ, এটি তুলনামূলকভাবে কম শক্তিশালী এবং এসএসডি থেকে কম ব্যয়বহুল। দাম কম হওয়ায় এটি 1TB থেকে অনেক TB (Tera byte/1024 GB) পর্যন্ত ব্যবহার করা যেতে পারে। এটি SSD এর চেয়ে অনেক বড় দেখায়। প্রায় ডায়েরির সমান। একটি কম্পিউটার একাধিক HDD ব্যবহার করতে পারে।

RAM: Random Access Memory হল RAM এর পূর্ণরূপ
RAM: Random Access Memory 

রেম
 কম্পিউটারের অস্থায়ী মেমরি হল RAM, এর পূর্ণরূপ হল Random Access Memory. অনেকেই জানেন না সাময়িক স্মৃতি কাকে বলে। আসুন আমরা পরিচিত হই. টেম্পোরারি মেমোরি হল কম্পিউটার চালু থাকা অবস্থায়, বিভিন্ন সফটওয়্যার ব্যবহারের সময় ডেটা সংগ্রহের জন্য মেমরির প্রয়োজন হয়, পরে কম্পিউটার বন্ধ হয়ে গেলে বা অ্যাপস/সফটওয়্যার বন্ধ হয়ে গেলে ডেটা মুছে ফেলা হয়। তাই একে অস্থায়ী স্মৃতি বলা হয়। তা না হলে এত অকেজো ডাটা জমার কারণে কম্পিউটার খুব স্লো হয়ে যেত। একটি কম্পিউটার একাধিক RAM ব্যবহার করতে পারে। 

ডিভিডি: ডিজিটাল ভিডিও ডিস্ক
ডিভিডি: ডিজিটাল ভিডিও ডিস্ক

ডিভিডি
এটি একটি ধীর গতির ড্রাইভ। এর ব্যবহার বহুকাল আগে জনপ্রিয় ছিল, কিন্তু আজ আর ব্যবহার করা হয় না।
এর পুরো নাম ডিজিটাল ভিডিও ডিস্ক। এটি কম্পিউটারে সিডি বা ক্যাসেট ব্যবহার করে। বর্তমানে, কম্পিউটার বা ল্যাপটপে উইন্ডোজ ইনস্টল করা প্রয়োজন। এছাড়াও পড়ে না। এর আগের ছবিগুলো দেখেছি।



GPU: গ্রাফিক্স প্রসেসিং ইউনিট
GPU: গ্রাফিক্স প্রসেসিং ইউনিট

গ্রা কার্ড  GPU
এটি কম্পিউটার গ্রাফিক্সে ব্যবহৃত হয়। এতে করে কম্পিউটারের শক্তি অনেক বেড়ে যায়। এর পূর্ণরূপ হল   GPU: গ্রাফিক্স প্রসেসিং ইউনিট। কম্পিউটার গেম খেলা এবং গ্রাফিক ডিজাইনের কাজ করার সময় এটি আরও বেশি প্রয়োজন।


শীতলিকরণ পাখা

শীতলকারী পাখা
এটি কম্পিউটারের মাদারবোর্ড এবং প্রসেসরকে ঠান্ডা রাখতে ব্যবহার করা হয়। একটি কম্পিউটারের CPU-তে অনেক ফ্যান থাকতে পারে।

পরবর্তী পোস্টে আমরা ল্যাপটপ এবং ডেস্কটপের মধ্যে পার্থক্য এবং সুবিধা এবং অসুবিধাগুলি দেখব। সাথে থাকুন; ধন্যবাদ!


Post a Comment

0 Comments