ল্যাপটপ ও ডেস্কটপের মাঝে পার্থক্য কি? Deferent Between Laptops And Desktops, Which is best? Laptops VS Desktop. । প্রযুক্তি বই।


ল্যাপটপ এবং ডেস্কটপের মধ্যে পার্থক্য, ল্যাপটপ এবং ডেস্কটপের সুবিধা এবং অসুবিধা।  শান্ত লেখক

ল্যাপটপ বনাম ডেস্কটপ

ল্যাপটপ ও ডেস্কটপ কম্পিউটার দুটোই! কিন্তু যদিও তারা কম্পিউটার, দুটির বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে যা আকার এবং কর্মক্ষমতার উপর ভিত্তি করে তাদের আলাদা করে।
আসলে, আমি প্রথমে কম্পিউটার কিনতে দ্বিধা করি, কেউ বলে ল্যাপটপ কিনতে আবার কেউ বলে ডেস্কটপ কিনতে। 
হে ভগবান! ডেস্কটপ? এটা কি ধরনের কম্পিউটার?
অনেকেই মনে করেন  ল্যাপটপ কম্পিউটার নয়! আসলে এটি একটি ভুল ধারণা। যদি কেউ কম্পিউটারের সাথে পরিচিত না হন বা তার সম্পূর্ণ ধারণা না থাকে   - আমাদের ওয়েব সাইটে আমাদের পোস্ট দেখুন, এখানে কম্পিউটার সম্পর্কে সম্পূর্ণ তথ্য রয়েছে।
একটি ধারণা দেওয়া হয়। মূলত একটি ল্যাপটপ
আর ডেস্কটপ একই। পার্থক্য শুধুমাত্র তাদের আকার এবং সুবিধা এবং অসুবিধা হয়. 
তাহলে  আপনি কি ধরনের কম্পিউটার কিনবেন?
ল্যাপটপ নাকি ডেস্কটপ?
এটি সম্পূর্ণরূপে আপনার কাজের উপর নির্ভর করে, আপনি কোন কাজের জন্য এটি কিনছেন।
ধরুন আপনি একজন ছাত্র, আপনার কোন ভারী কাজ নেই, আপনি শুধু ওয়েভ ব্রাউজিং এবং ক্লাস বা ডেটা স্টোরেজের জন্য কিনতে চান! তাহলে আপনাকে অবশ্যই ল্যাপটপটি সংরক্ষণ করতে হবে। 
আপনি একটি ল্যাপটপ দিয়েও যথেষ্ট ভাল কাজ করতে পারেন। 

ল্যাপটপ দিয়ে কোন কাজগুলো সহজে করা যায়  ?
আপনার যদি মোটা কোর i 4 10 প্রজন্মের কম্পিউটার বা প্রায় 30-40 হাজার টাকার বাজেটের একটি ল্যাপটপ কম্পিউটার থাকে তবে আপনি সহজেই নিম্নলিখিত কাজগুলি করতে পারেন।
  • আপনি Microsoft ব্যবহার করতে পারেন
  • এক্সেল শীট, পাওয়ার পয়েন্ট, 
  • মাইক্রোসফট ওয়ার্ড, ইত্যাদি
  • হালকা ফটোশপের কাজ
  • ব্রাউজিং
  • শ্রেণীকক্ষে
  • সিনেমা গুলো দেখছি
  • ব্লগ লেখা
  • ডাটা এন্ট্রি খাতে ফ্রিল্যান্সিং ইত্যাদি!
সাধারণভাবে, আপনি সব ধরনের স্বাভাবিক কাজ করতে পারেন!

ডেস্কটপ দিয়ে কোন কাজগুলো সহজে করা যায়?
কে একটি ডেস্কটপ কিনবে?
এটা দিয়ে কি করা যায় তা বলার অপেক্ষা রাখে না।
 ডেস্কটপ দিয়ে  সব ধরনের  কাজ করা যায়। আপনি কি ধরণের কাজ করবেন এবং কাজটি কতটা ভারী হবে সে অনুযায়ী আপনি ডেস্কটপ তৈরি করবেন। এর একটি সুবিধা হল যে আপনি এটিকে আপনার ইচ্ছামতো গঠন এবং আকার দিতে পারেন। আপনার যদি খুব শক্তিশালী কম্পিউটারের প্রয়োজন হয় তবে আপনি আপনার পছন্দের একটি ডেস্কটপ তৈরি করতে পারেন। ধরা যাক আপনি একটি বিয়েতে একটি ভিডিও শ্যুট করেছেন, এখন আপনি এটি কম্পিউটারে আমদানি করতে চান এবং কিছু সম্পাদনা করতে চান। এটি সম্পাদনা করার জন্য আপনি প্রথমে একটি ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার ইনস্টল করবেন এবং এই ভিডিও সম্পাদনা  সফ্টওয়্যারগুলি   খুব ভারী এবং শক্তিশালী। ফলস্বরূপ, সাধারণ কম্পিউটারগুলি ধীর হয়ে যায় এবং প্রায়শই কম্পিউটার হ্যাং করে। 
তাই আপনি যদি নিচের ভারী কাজগুলো করতে চান তাহলে আপনাকে অবশ্যই একটি ভালো ডেস্কটপ তৈরি করতে হবে।
  • ভিডিও এডিটিং,
  • উচ্চ স্তরের গ্রাফিক ডিজাইন
  • উচ্চ স্তরের অ্যাপ্লিকেশন বিকাশ
  • এনিমেশন ভিডিও তৈরি
  • কার্টুন তৈরি
  • গেম খেলা
ইত্যাদি, আপনার কাজ যত ভারী হবে, আপনি সেই অনুযায়ী কম্পিউটার তৈরি করেন।

 আসুন পার্থক্যগুলি দেখি:
ল্যাপটপ ও ডেস্কটপ এর মাঝে পার্থক্য:
ল্যাপটপডেস্কটপ
 একটি ল্যাপটপ একটি ছোট কম্পিউটার। 
একটি ডেস্কটপ কম্পিউটার একটি ল্যাপটপের চেয়ে তুলনামূলকভাবে বড়। 
 ল্যাপটপের ভিতরের ডিভাইসগুলো ছোট, তাই এর আকৃতিও ছোট, দেখতে অনেকটা ফাইলের মতো। ডেস্কটপ ডিভাইসগুলি আকারে বড় তাই তাদের আলাদাভাবে সংযুক্ত করতে হবে।
 ল্যাপটপ মনিটর, মাউস, কীবোর্ড সবই এক ফ্রেমে।ডেস্কটপ মনিটর, মাউস, কীবোর্ড সবই আলাদাভাবে দেওয়া আছে, পরে সেগুলোকে তারের সাহায্যে সংযুক্ত করতে হবে।
 ল্যাপটপটি কোলে ব্যবহার করা যায়, সহজে একটি ব্যাগে বহন করা যায়।ডেস্কটপ বড় হওয়ায় টেবিলে ব্যবহার করতে হয়। ভারী হওয়ায় ব্যাগে বহন করা অসম্ভব। 
এটি ব্যাটারি চালিত হওয়ায় এটি কম সময়ের জন্য ব্যবহার করা যায়। এটি ডাইরেক্ট এসি কারেন্ট দ্বারা চালিত, তাই সারা দিন এবং রাত চালাতে কোন সমস্যা নেই।
এটিতে তুলনামূলকভাবে কম স্টোরেজ/ডিস্ক স্পেস আছে যাতে বেশি ডাটা  যায় নাএটি একাধিক ডিস্ককে মিটমাট করতে পারে যাতে প্রচুর পরিমাণে ডেটা সহজেই সংরক্ষণ করা যায়। 
এটি সাধারণত ভারী দায়িত্ব নয়। শক্তি কম হওয়ায় সাধারণ কাজে এর ব্যবহার বেশি।সব ধরনের ভারী কাজ সহজেই করা যায় এটি দিয়ে। ফলে অনেক সুবিধা পাওয়া যায়।
এতে কিছু নষ্ট হয়ে গেলে তা নিজে মেরামত করা যায় না। সম্পূর্ণ ল্যাপটপ মেকানিকের কাছে পাঠাতে হবে।যেহেতু প্রতিটি ডিভাইস আলাদা, যদি কোনো একটি নষ্ট হয়ে যায়, আপনি নিজেই এটি কিনতে এবং প্রতিস্থাপন করতে পারেন। সম্পূর্ণ কম্পিউটার মেকানিক্স নেওয়ার দরকার নেই।
যেমন, পড়াশুনা, অফিসের ডাটা সেভ করা, ব্রাউজিং, কোডিং এগুলো সহজেই করা যায়।এগুলোর পাশাপাশি অন্যান্য ভারী কাজ যেমন গ্রাফিক্স, ভিডিও এডিটিং, ফটো এডিটিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট ইত্যাদি করা যায়। 


কোনটিতে বেশি সুবিধা আছে-
গঠন এবং ফাংশনের উপর ভিত্তি করে উভয়েরই সুবিধা এবং অসুবিধা রয়েছে। তবে আপনার যা দরকার তা নিন। কিন্তু আমার মনে হয় আপনি সাধারণ কাজের জন্য ল্যাপটপ কিনবেন। আর আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান তাহলে একটি ডেস্কটপ কিনুন। কারণ এটি আপনাকে প্রচণ্ড গতি দেবে। আর   ফ্রিল্যান্সিং এর জন্য দরকার সুপার স্পিড কম্পিউটার। 

কম্পিউটার কেনার সময় কী কী সতর্কতা অবলম্বন করা উচিত?
একটি কম্পিউটার কেনার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল যে আপনি পণ্য বা পণ্য অনুলিপি সতর্কতা অবলম্বন করা উচিত. বাজার এখন এমন যে তারা অতিরিক্ত মুনাফার জন্য আসল পণ্য হিসাবে অনুলিপি পণ্যগুলি পাস করে চলেছে। আপনার ক্ষেত্রেও যদি এমনটা হয়ে থাকে, তাহলে আপনি বেশিক্ষণ কম্পিউটার ব্যবহার করতে পারবেন না। তাই আপনাকে পণ্যগুলি পরীক্ষা করে কিনতে হবে। কম্পিউটার কেনার জন্য এ বিষয়ে অভিজ্ঞ কারো সাথে যাওয়াই ভালো। এবং পণ্যের উপর চিহ্ন দেখে কিনুন। 
এরকম আরো দরকারী পেজ পেতে সাথে থাকুন। 
ধন্যবাদ!


Post a Comment

0 Comments